Getting Migration Governance Right

Photo of Sheikh HasinaThe Embassy of Bangladesh in Paris is proud to share with you an article titled " Getting Migration Governance Right", authored by H.E. Sheikh Hasina, Hon'ble Prime Minister of Bangladesh. In her article, Hon'ble Prime Minister has called upon the international community to give a closer look at the issue of migration, one of the most serious challenges facing the world today. The article has been published in the Project Syndicate, a prestigious forum that provides original, high-quality commentaries to a global audience by featuring exclusive contributions by prominent political leaders, policymakers, scholars, business leaders, and civic activists from around the world.Link: Getting Migration Governance Right

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

বাংলাদেশ দূতাবাস

পারিস, ফ্রান্স ।

প্রেস বিজ্ঞপ্তি 

তারিখঃ প্যারিস, শনিবার, ১৫ এপ্রিল ২০১৭ ।

বিষয়ঃ বাংলাদেশ দূতাবাস, প্যারিস কর্তৃক বাংলা নববর্ষ-১৪২৪ উদ্যাপিত ।

দূতাবাস পরিবার এবং ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের নিয়ে "এসো, এসো, এসো, হে বৈশাখ । / তাপসনিশ্বাসবায়ে মুমূর্ষুরে দাও উড়ায়ে.." - এই শিরোনামে বাংলাদেশ দূতাবাস, প্যারিস আনন্দ ও উচ্ছ্বাসের মধ্যদিয়ে আজ বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন করেছে ।  নববর্ষ উদযাপনের এ উৎসবে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এবং তাদের ফরাসি বন্ধু-বান্ধব যোগদান করে । ফ্রান্সে নিযুক্ত  বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এম শহিদুল ইসলামের স্বাগত বক্তব্যের মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয় । আগত অতিথিদের আমন্ত্রণ জানিয়ে রাষ্ট্রদূত বলেন, বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনের অন্যতম প্রধান অনুষঙ্গ মঙ্গল শোভাযাত্রা ইউনেস্কো বিশ্বমানবতার সাংস্কৃতিক ঐতিহ্যে অংশ হিসেবে স্বীকৃতি লাভ করায় এ বছরের বাংলা নববর্ষ উদযাপন একটি নতুন মাত্রা লাভ করেছে । তিনি বাংলা নববর্ষ উদযাপনের মাধ্যমে ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরাকে এদেশে বাংলাদেশের আসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও সহনশীলতার ভাবমূর্তি তুলে ধরার আহবান জানান ।

বাঙালির আবহমানকালের ঐতিহ্যের ধারক ও বাহক  বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনকে ঘিরে গান, কবিতা আবৃত্তিসহ একটি  মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন  করা হয় । সূচনা সঙ্গীত হিসেবে শুরুতেই সম্মিলিত কণ্ঠে গাওয়া হয় ''এসো, হে বৈশাখ, এসো, এসো'' গানটি, যা উৎসবের আমেজকে প্রাণবন্ত করে তোলে । অতঃপর বিষয়ভিত্তিক গান ও কবিতা আবৃত্তির পাশপাশি নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত ও দেশাত্মবোধক গান পরিবেশিত হয় । গান ও কবিতা আবৃত্তিতে অংশগ্রহণ করেন ডঃ আবু সায়ীদ জামাল, দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর ফিরোজ উদ্দিন ও প্রথম সচিব ফারহানা আহমেদ চৌধুরী, আবুল হোসেন, গৌতম বিশ্বাস, ইশরাত খান ফ্লোরা,  এমি করিম মিন্টু, অনুভব বড়ুয়া, নাজমা আহমেদ নিঝুম, নাজিব শফি, আয়েশা বুলবুলি, বৃন্ত খান, উজমা, পারিসা, ইফাস ইসলাম ও রাফিসা । অনুষ্ঠান পরিচালনার সার্বিক দায়িত্বে ছিলেন দূতাবাসের কাউন্সিলর ও চ্যান্সেরি প্রধান হযরত আলী খান।  

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে আমন্ত্রিত অতিথিদেরকে দূতাবাস পরিবারবর্গ কর্তৃক পরিবশিত ঐতিহ্যবাহী বাংলাদেশের খাবার পিঠা, বিভিন্ন ধরণের ভর্তা, দেশিও সাদা ভাত, মাছ, ডাল, ঝাঁলমুড়ি, জিলাপি ইত্যাদি  পরিবেশন করা হয় । বাংলাদেশ থেকে আগত ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, আফ্রিকায় জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর দায়িত্বে নিয়োজিত মেজর রেজাসহ এ অনুষ্ঠানে যোগ দেন ।

ইতোপূর্বে ১৪ এপ্রিল পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন উপলক্ষে স্বরলিপি শিল্পী গোষ্ঠী, ফ্রান্স আয়োজিত মঙ্গল শোভাযাত্রায় দূতাবাস কর্মকর্তারগণ অংশ গ্রহণ করে ।  এতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী যোগদান করে । দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপনের এই অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশী- মুক্তিযোদ্ধা, রাজনৈতিক-সামাজিক, মিডিয়া, সাংস্কৃতিক, ক্রীড়া নেতৃবৃন্দ প্রমুখ এবং তাদের ফরাসি বন্ধু-বান্ধব অংশ গ্রহণ করে অপার আনন্দ লাভ করে ।

ছবি ১- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব এম শহিদুল ইসলাম তাঁর স্বাগত বক্তব্য রাখছেন  ।

ছবি ২- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে বর্ষবরণ সঙ্গীত পরিবেশন করছেন শিল্পীরা ।

ছবি ৩- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে বর্ষবরণ সঙ্গীত পরিবেশন করছেন শিশু শিল্পীরা ।

ছবি ৪- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা ।

ছবি ৫- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশিরা ।

ছবি ৬- দূতাবাস আয়োজিত বাংলা নববর্ষ-১৪২৪ উদযাপন অনুষ্ঠানে প্রবাসীদেরকে ঝালমুড়ি পরিবেশন করছেন দূতাবাস পরিবার ।